ওয়েব ডেভলপমেন্ট প্রজেক্ট ইম্প্লেমেন্টেশন এবং একটি গল্প

আজকে যেটা নিয়ে কথা বলব এটা বাংলাদেশের একটা কমন চিত্র বিশেষ করে যারা ওয়েব ডেভলপমেন্ট করেন এবং ইমপ্লেমেন্টেশন করেন এবং তারচেয়েও বড় সমস্যা যারা আইটি তে কাজ করেন।

যে কোন একটা সমস্যা সব সময় থাকেনা । আমরা সচরাচর ওয়েব অটোমেশনে কোন ভুল পোস্টিং দিলে এবং কোন কারণে পরবর্তীতে ঐ তথ্যের প্রয়োজন পরলে সব সময় বলতে পছন্দ করি এ সমস্যার সমাধান কে করবে ? এই সমস্যাটার সমাধান করাটাই মুখ্য বিষয় এটা যেমন সত্য তেমনি কেউ না কেউ কারো না কারো উপরে দোষ চাপাতে আমরা অভ্যস্ত তাই ম্যাক্সিমাম সময় যে জিনিসটা আমরা খেয়াল করি কম্পিউটারের পোস্টিং ভুল বা কোন সমস্যা হলেই দেখা যায় এটা আইটি ডিপার্টমেন্ট এর কাছে পাঠানো হচ্ছে পাঠানো হয় এবং সবাই একনজরে বিনা দ্বিধায় সমস্বরে বলে দেন যে এটা আসলে কি তাই?

আসুন আমরা একটা উদাহরণ দেখে আসি যেটা আমাদের কনসেপ্ট আরও ক্লিয়ার করতে কিছুটা হলেও সাহায্য করবে

ধরুন আপনি একজন মোবাইল ব্যবহারকারী এবং আমরা সবাই কমবেশি মোবাইল ব্যবহার করি তাই এজন্য উদাহরণ স্বরূপ তাকে বেছে নিয়েছি । আপনি যদি একজন মোবাইল ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে দেখবেন মোবাইল ব্যবহারের জন্য আপনার টোটাল তিনটা জিনিস লাগবে। প্রথমত আপনি কি কি ফিচার ইউজ করতে পছন্দ করবেন ঐ রকম একটি মোবাইল সেট এ আপনার একটি সিম কার্ড লাগবে । সিম কার্ড গুলো যারা বিক্রি করেন তারা সাধারণত তাদের কোম্পানির নেটওয়ার্ক প্রদান করে থাকেন। আর আমরা সিম পছন্দ করার ক্ষেত্রে সবসময় যে জিনিস খেয়াল করি সেটা হলো কোন মোবাইল কোম্পানি আমাদের সর্বোচ্চ ছাড় দিচ্ছেন এবং তার নেটওয়ার্ক এর শক্তি কেমন। সর্বশেষ যে জিনিসটা সেটা হলো এই সিম এবং সেটা ব্যবহার করার জন্য আপনাকে জানতে হবে আপনি কিভাবে মোবাইল নাম্বারটা ডায়াল করে যে কোন জায়গায় ফোন করবেন অথবা ফোন আসলে আপনি কিভাবে রিসিভ করবেন। সো ইফ এই তিনটা জিনিসের সমন্বয় না হয় তাহলে কোন ভাবেই যেমন ফোন করা যাবে না তেমন আপনার এখানে কোন ফোন ও আসবে না অথবা আসলে ও রিসিভ হবে না।

সো আইটি কোম্পানি কোম্পানি বললে হবে না অথবা যারা কাজ করেন তারা আসলে মোবাইলের সাথে যদি তুলনা করা যায় তাহলে তারা একটা মোবাইল চায়।

এখানে সিম হলো নেটওয়ার্ক আপনার পিসিতে ল্যাপটপের অথবা আপনার মোবাইলে আপনি যেটা দেখাচ্ছেন সেটা হল সিন আসলে নির্ধারণ হয় অফিস থেকে এখানে সিম কোম্পানিগুলো যদি বলি এটা খুব খারাপ লাগতে পারে এটা আসলে অফিসের একটা অফিসার নেটওয়ার্কিং সিস্টেম

ধরুন আপনার মোবাইল এ একটা কল আসছে আর আপনি ফোনটার রিসিভ বাটনে ক্লিক না করে ক্লোজ বাটনে ক্লিক করে দিলেন তাহলে কি হবে? তাহলে কোন কল হবেনা আবার যদি আপনি রিসিভ বাটনে ক্লিক করেন এবং সাথে সাথে রেড বাটনে ক্লিক করে ফেলেন তাহলে ফোনটা রিসিভ হবে বাট কথা শুনতে পারবেন না অথবা সে কথা শুনতে পারবে আপনি শুনতে পারবেন না।

আপনি যদি একজন শিক্ষক খান দেখবেন আপনি মাঝে মাঝে যে পারবেন তার জন্য আর্টিকেল অফ করতেছেন আইডিতে লক যোগাযোগ করতে চান তাহলে মাক্স নম্বর এডিট করার জন্য আপনারা বলতেছেন এইটা আইটি করবে আসলেই কি তাই আমরা তো একটা মোবাইল সেট আপনি আমার কাছে যে জিনিসটা খেতে পারেন সেটা হলো আমি যাতে আপনি যাতে মার মার মার পার্ক মার্কেট করতে পারেন সেটার একটা ব্যবস্থা করে দিতে

আপনি যদি হিসাব শাখা হয়ে থাকেন তাহলে আপনার হিসাব সংক্রান্ত সমস্যা যেমনঃ পোস্টিং এডিট করা অথবা আপনি কোন পোস্টিং এ ভুল করেছেন সেটাকে সংশোধন করা আর এইসব সমস্যার জন্য আপনি যদি বলেন এসব আইটির কাজ তাহলে আসলে কি তাই? হিসাব সংক্রান্ত কাজ আইটি কখনোই করতে পারে না।

যদি সব কাজ আইটি সেকশনের হয় তাহলে আইটিতে প্রতিটি সেকশনের একজন করে লোক থাকতে হবে, তা না হলে এটা মোটেও সম্ভব না। তার চেয়ে কি সেটা ভাল নয় যে যিনি ভুল করছেন তার উপরের যেকোনো একজনকে চেক করার দায়িত্বটা দিয়ে দেওয়া যিনি চেক করবেন।

মুদ্রা কথা হলো আপনাকে বুঝতে হবে সমস্যাটা কোথায় এবং এটা পার্মানেন্ট সলিউশন কি। আমার মতে পার্মানেন্ট সলিউশন, সিস্টেম টা এমনভাবে ডেভলপমেন্ট করা যাতে ভুল সংশোধনের জন্য প্রতিটা ডিপার্টমেন্টে একজন করে থাকেন যারা ভুলগুলো সংশোধন করে থাকবেন।